কৃষি ঋণ নীতিমালা পাশ ৪% সুদে বাংলাদেশ ব্যাংক Sorkari Krishi Loan Bangladesh

কৃষি ঋণ নীতিমালা পাশ ৪% সুদে বাংলাদেশ ব্যাংক Sorkari Krishi Loan Bangladesh

বাংলাদেশ ব্যাংক কৃষি ঋণ নিয়ে একটি নীতিমালা দিয়েছে । শস্য/ফসল খাতে প্রায় ১৪ হাজার ৫০০ কোটি টাকা এবং মৎস্য চাষ, ফুল/ফল চাষ ও পোল্ট্রি খাতে ৫ হাজার কোটি টাকার বিশেষ প্রণোদনা ৪% সুদে ।

এই নীতিমালায় বলা হয় কোন কৃষক ? কোন খাতে ? কোথায় থেকে পাবে ।

কোন খাতে কৃষি ঋণ :
কৃষিঋণের অংশ হিসাবে মৌসুম ভিত্তিক ফুল ও ফল চাষে, পোল্ট্রি শিল্প খাত ও মৎস্য চাষে ঋণ দেওয়া হবে । শস্য বা ফসল চাষ অর্থাৎ ধান, গম, ডাল, তৈলবীজ, শাকসবজি ইত্যাদি । এছাড়াও কৃষি যন্ত্রপাতি, সেচ যন্ত্রপাতি উৎপাদন ও বাজারজাতকারী কর্মকাণ্ড ও অন্যান্য খাতে প্রণোদনার টাকাটা আছে ৪% সুদে প্রদান করা হবে ।

ঋণের পরিসীমা :
একজন কৃষক সর্বোচ্চ 15 বিঘা কিংবা ৫ একর বা সাধারন নিয়মে ২ হেক্টর পর্যন্ত জামানতবিহীন ঋণ পেয়ে থাকবে । এর বাইরে কৃষি ঋণের ক্ষেত্রে অধিক অর্থ নিতে গেলে সেটা প্রচলিত ব্যাংকের নিয়ম অনুসারে কার্যকর হবে ।

এই ঋণ কোন কৃষকরা পাবেন :
এই ঋণ সাধারণত সেই সকল কৃষকরা পেয়ে থাকবে যারা সরাসরি কৃষির সঙ্গে জড়িত । ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক একক বা দলবদ্ধ ভাবে কৃষিতে জড়িত কৃষকরা ।  বর্গাচাষীসহ পল্লী অঞ্চলে আয় উৎসারী কর্মকাণ্ডে জড়িত তারা ঋণের জন‍্য যোগ‍্য বলে বিবেচিত হবেন ।

কৃষি ও পল্লী ঋণ নিয়ে সকল তথ‍্য জানার জন‍্য বাংলাদেশ ব্যাংকের ঋণ ডিভিশনের ৯৫৩০২৮০ নাম্বারে ফোন করা যাবে শুধুমাত্র সরকারি কর্মদিবসে সকাল ১১ টা থেকে বিকাল ৫ টার মধ্যে ও এখানে gm.acd@bb.org.bd ই-মেইলের মাধ্যমে তথ‍্য জানতে পারবেন ।

 এই ঋণটি সাধারণ নিয়মে বাংলাদেশের যে সকল কৃষি ব্যাংক রয়েছে বা যারা সাধারণত ঋণ প্রদান করে থাকে সেই সকল ব্যাংকের মাধ্যমে প্রদান করা হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *