ফরজ নামাজের ফজিলত ও আল্লাহর পুরস্কার । ফজর যোহর আসর মাগরিব এশা নামাজ

 

ফরজ নামাজের ফজিলত ও আল্লাহর পুরস্কার । ফজর যোহর আসর মাগরিব এশা নামাজ

নামাযের ফযীলত ও গুরুত্ব 

১. রাসূলে আকরাম (সাঃ) ইরশাদ করেন, আল্লাহ্ তায়ালা বলেছেন, আমি তােমার উম্মতের উপর পাঁচ ওয়াক্ত নামায ফরয করেছি এবং ওয়াদা করেছি, যে ব্যক্তি পাঁচ ওয়াক্ত নামায যথাসময়ে ইহতেমামমের সহিত আদায় করে, আমি তাকে স্বীয় জিম্মাদারীতে জান্নাতে প্রবেশ করাবাে, আর যে ব্যক্তি এ নামাযের এহতেমাম করে না, তার জন্য আমার কোন জিম্মাদারী নেই ।
২. এক হাদীসে বর্ণিত আছে, যে ব্যক্তি এহতেমামের সহিত ও গুরুত্ব সহকারে নামায আদায় করবে, আল্লাহ তায়ালা তাকে পাঁচ প্রকার সম্মানিত করবেন। যথা
ক. রুজীরােজগার ও জীবনের সংকীর্ণতা হতে তাকে মুক্ত করবেন।
খ. তার উপর হতে কবরের আযাব হটিয়ে দিবেন।
গ. কেয়ামতের দিন তার আমলনামা তার ডান হাতে দান করবেন।
ঘ. সে ব্যক্তি পুলসিরাতের উপর দিয়ে বিদ্যুতের মতাে পার হয়ে যাবে।
ঙ. বিনা হিসাবে জান্নাতে প্রবেশ করবে। (কবীরা গুনাহ-ইমাম আয-যাহাৰী)
৩. হযরত আবু হুরায়রা (রাঃ) বলেছেন, রাসূলে আকরাম (সাঃ) কে বলতে শুনেছি যে, বল দেখি তােমাদের কারাে বাড়ির সম্মুখে যদি নহর থাকে এবং সে ব্যক্তি উক্ত নহরে পাঁচবার গােসল করে তবে তার শরীরে কি কোন ময়লা থাকতে পারে? সাহাবাগণ আরজ করলেন “ইয়া রাসূলাল্লাহ! কিছুই বাকী থাকবে না।” রাসূল (সাঃ) বললেন, পাঁচ ওয়াক্ত নামাযের অবস্থাও তাই, আল্লাহ্ পাক নামায দ্বারা (বান্দার) যাবতীয় পাপ মাফ করে দেন। (বুখারী, মুসলিম)।
৪. হাদীস শরীফে আছে, যে ব্যক্তি যথাযথভাবে অযু করে ও ফরয নামায আদায় করে, আল্লাহ্ তায়ালা তার চলার পথে সেদিন যে সব গুনাহ হয়েছে, তার হাত দ্বারা যে সব গুনাহ্ করেছে, কর্ণদ্বয় যা শ্রবণ করেছে, চক্ষুদ্বয় যার প্রতি অন্যায়ভাবে দেখেছে এবং অন্তরে যে সব পাপের কল্পনা হয়েছে সে সব পাপসমূহ মাফ করে দিবেন। (আহমদ)
৫. এক হাদীসে বর্ণিত আছে যে, কষ্টের সময় অযু করা, মসজিদের দিকে গমন করা এবং এক নামাযের পর অন্য নামাযের অপেক্ষায় বসে থাকা, গুনাহ্ সমূহকে ধৌত করে দেয়। (জামেউস সগীর)।
৬. এক হাদীসে উল্লেখ আছে, যে ব্যক্তি নামাযের পাবন্দী করেছে। মৃত্যুকালে একজন ফেরেশতা এসে শয়তানকে তাড়িয়ে দেয় এবং কালেমা “লা-ইলা-হা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ” এর তালকীন করে।
(ফাজায়েলে জিকির)।

যোহরের নামাজের ফজিলত ফজর নামাজের ফজিলত মাগরিবের নামাজের ফজিলত

Leave a Comment